সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে "আইকিউইবি-স্টাইপেন্ড" এর যাত্রা শুরু

সোমবার, মার্চ ১৮, ২০২৪
নজরুল বিশ্ববিদ্যালয়ে "আইকিউইবি-স্টাইপেন্ড" এর যাত্রা শুরু

তাসনীমুল হাসান মুবিন, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

দুইজন শিক্ষার্থীকে অনুদান প্রদানের মাধ্যমে যাত্রা শুরু হলো International Quality Education for Bangladesh এর উপবৃত্তি প্রদান কার্যক্রম "IQEB-Stipend". সোমবার (১৮ মার্চ) IQEB এর প্রধান উপদেষ্টা, নজরুল বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক সাদিক হাসান শুভ'র উপস্থিতিতে বিভাগটির একটি শ্রেণিকক্ষে  উপবৃত্তি প্রদানের শুভ সূচনা করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন নজরুল বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক আফরোজা ইসলাম লিপি, প্রভাষক মোঃ আবু সায়েম ও প্রভাষক মাহিদুল ইসলাম মাহিম। আরো উপস্থিত ছিলেন "IQEB-Stipend" এর সক্রিয় ভলান্টিয়ার কাউছার আহমেদ কনক, মাহমুদুল হাসান মুকিতসহ অন্যান্য শিক্ষার্থীরা।

"IQEB-Stipend" এর ভলান্টিয়ার কাউছার আহমেদ কনক জানান, "প্রায় ৮০ জন আবেদনকারীর মধ্য হতে সামগ্রিক বিবেচনায় স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের দু'জন শিক্ষার্থী, মোঃ ইয়াকুব আলীকে ১২০০ এবং তাজমিন আক্তার স্বর্ণাকে ১০০০ টাকা স্টাইফেন্ড প্রদান করা হয়। পর্যাপ্ত ফাণ্ড থাকা শর্তে আগস্ট, ২০২৪ পর্যন্ত তাদের বৃত্তি প্রদান করা হবে।"

উপবৃত্তি পাওয়া শিক্ষার্থী মোঃ ইয়াকুব বলেন, আমি অত্যন্ত খুশি। এই ধরনের উদ্যোগ গ্রহণ করায় IQEB কে ধন্যবাদ জানাই। বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই সাদিক স্যারকে। এই উপবৃত্তি আমার পড়ালেখায় যথেষ্ট সাহায্য করবে। আমি IQEB পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। পড়ালেখা শেষে আমার চাকুরি হলে এই মহতী উদ্যোগে আমিও দাতা হিসেবে অনুদান দেবো। 
 
IQEB এর প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক সাদিক হাসান শুভ জানান, "২০২৪ সালের মার্চ মাসে মোট অনুদান পাওয়া গেছে ৩৪৪০ টাকা। এর মধ্যে শিক্ষার্থীরা ২৪৪০ টাকা এবং নাম প্রকাশে অনিচ্ছুক একজন দাতা ১ হাজার টাকা অনুদান প্রদান করেন। বাকি আবেদনগুলো পর্যালোচনা করে ফাণ্ড থাকা সাপেক্ষে আরো শিক্ষার্থীকে অনুদান প্রদান করা হবে।"

তিনি আরও বলেন, "আমরা বিশ্বাস করি প্রতিটি শিক্ষার্থীর মধ্যে অপার সম্ভাবনা লুকিয়ে আছে। সুযোগের অভাবে অনেকেই নিজেকে প্রকাশ করতে পারেনা। নিন্ম আয়ের পরিবার থেকে আসা একজন শিক্ষার্থী সবচেয়ে বেশি যে সমস্যায় পরে তা হলো টাকার সমস্যা। আমরা এমনও শিক্ষার্থীর কথা জানি যে দিনে মাত্র একবেলা খেতে পারে, কখনো কখনো তাও সম্ভব হয়না। এভাবে জীবন যাপন করা শিক্ষার্থীর পক্ষে পড়াশোনায় মনযোগ দেওয়া সম্ভব না। এ অবস্থা থেকে উত্তরণ প্রয়োজন। বাংলাদেশে বহু শিক্ষানুরাগী আছেন যারা শিক্ষার জন্য ব্যয় করতে চান। আমরা আপনাদের আহ্বান করছি শিক্ষার্থীদের পাশে দাড়ানোর জন্য। আমাদের স্টাইফেন্ড প্রোগ্রামটি শতভাগ স্বচ্ছ। স্টাইফেন্ড বাবদ যে অনুদান আসে তা শতভাগ শিক্ষার্থীদের বৃত্তি হিসেবে প্রদান করা হয়। এই টাকা আর অন্য কোন খাতে খরচ করা হয়না। অনুদানের প্রতিটি টাকা কোথা থেকে আসলো এবং কোথায় খরচ হলো তার স্পষ্ট তথ্য আমাদের ওয়েবসাইটে (https://www.iqeb.org/?m=1) যেকোনো সময় যেকোনো কেউ দেখতে পারবেন।"

উল্লেখ্য, "IQEB-Stipend" এর জন্য আবেদন করতেন পারবেন আর্থিক অসুবিধার সম্মুখীন এবং তাদের পড়াশোনা চালিয়ে যেতে অক্ষম যেকোনো শিক্ষার্থী। ফান্ড থাকা সাপেক্ষে এক বছরের জন্য প্রতি মাসে উপবৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা ১০০০ বা ৫০০ টাকা করে পাবেন। তবে সিজিপিএ ৩.০০ এর কম, ধূমপান, মাদক, কোনো অপরাধে জড়িত কিংবা মিথ্যা তথ্য প্রদান করে থাকলে উপবৃত্তি বাতিল হবে। 

"IQEB-Stipend" এর দাতাও হতে পারবেন যেকেউ। উপবৃত্তির জন্য বিশ্বের যেকোনো প্রান্ত থেকে টাকা পাঠাতে পারবেন বিকাশ, নগদ, কিংবা সোনালী ব্যাংক একাউন্টে (বিকাশঃ +8801857570376 (পার্সোনাল) / নগদঃ +88013086223225 / ব্যাংক একাউন্টঃ ৩৩২৮২০১০০০৫৯২, সোনালী ব্যাংক, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা, ত্রিশাল, ময়মনসিংহ-২২২৪)। একাউন্টগুলোর সত্ত্বাধিকারী IQEB এর প্রধান উপদেষ্টা সাদিক হাসান শুভ। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল